Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

Months

{fbt_classic_header}

Breaking News:

latest

Top Things To Do In Bakkhali | Bakkhali Sea Beach |Frazerganj | Kargil Beach | Henry Island Sea Beach | bongtraveller.com

bakkhali sea beach photo
পুজোর পরেই সপ্তান্তে কাছাকাছি কোথায় যাওয়া যায় সেই পরিকল্পনা করতে করতেই মাথায় এলো Bakkhali র কথা। কলকাতার এতো কাছাকাছি হলেও আগে কখনো যাওয়া হয়ে ওঠেনি। কোনো প্ল্যান প্রোগ্রাম ছাড়াই সকাল সকাল নামখানাগামী ট্রেনে চেপে বসলাম। ট্রেনে  তিল ধারণের জায়গা নেই। বসা তো দূর অস্ত পিঠের ব্যাগটি রাখারও জায়গা পাওয়া দুস্কর। কোনোক্রমে একধারে সেঁধিয়ে গেলাম।বারুইপুরের  পর থেকেই বাইরের দৃশ্যপট বদলে যেতে লাগলো। ইতিমধ্যে শুরু হলো বৃষ্টি ,বাইরের গাছপালাগুলো আরো সবুজ হয়ে উঠলো। ট্রেন এগিয়ে চললো শাসন,ধপধপি ,সূর্যপুর ,বহরু,জয়নগর ছাড়িয়ে। মাঝে লক্ষীকান্তপুরে প্রায় কুড়ি মিনিটের বিরতি এরপর ঘড়ি মিলিয়ে যথাসময়  নামখানা স্টেশন।স্টেশন চত্বর বেশ পরিষ্কার পরিছন্ন ,প্লাটফর্মে কিছু   দোকানপাট চোখে পড়লো।  স্টেশন থেকে বেরিয়ে মাত্র দশ টাকায় বকখালি যাওয়ার বাস স্ট্যান্ডে। উল্লেখ্য এখন থেকেই "গঙ্গাসাগর ","মৌসুনি আইল্যান্ড " ও  যাওয়া যায়। বাস স্ট্যান্ড থেকে বকখালি যাওয়ার জন্য  বাস ছাড়াও প্রাইভেট গাড়ি ,টোটো , মোটর ভ্যান  সবই পাওয়া যায় । ঘন্টাখানেকের মধ্যেই আমরা বাসে করে  পৌঁছে গেলাম বকখালি।
আমাদের কোনো হোটেল বুক করা ছিল না তাই বাস থেকে নেমেই হোটেল খুঁজতে লাগলাম। কাছেই  ছিল বেশ কিছু হোটেল যেমন - Hotel Nest,Hotel Monalisa ,Inodoy hotel , New Sagarika Tourist Lodge,হোটেল শিখা টুরিস্ট লজ। ভাড়া অনুযায়ী হোটেল গুলো রক্ষনাবেক্ষন হয় না বলেই মনে হলো।তাও শেষ পর্যন্ত একটা ঘর ১২০০ টাকায় রফা হলো।  যদিও ঘরের তুলনায় দাম একটু বেশি মনে হলো। 
এবার পেটপূজোর পালা , ভালো করে  খেয়ে দিয়ে গেলাম সমুদ্রের দিকে। ঘড়ির কাটা বলছে তখন চারটে বাজে। প্রথম দর্শনেই বেশ ভালো লাগলো ,কোলাহলমুক্ত ,পরিষ্কার পরিছন্ন।  সমুদ্র সামনের দিকে অনেকখানি প্রসারিত, ছোট ছোট ঢেউ আর মৃদুমন্দ  বাতাস। কংক্রিটের জঙ্গল থেকে দূরে। সূর্যাস্তের মুহূর্তটা দারুন উপভোগ করলাম। এরপর সমুদ্রের ধারে বসে চা মাছ ভাজা দিয়ে সন্ধ্যে তা কাটিয়ে  হোটেলে ফিরে বিশ্রাম। রাতে আবার বেরলাম ডিনার সারতে। 

পরের দিন সকালে রুম চেকআউট করে বেরিয়ে পড়লাম সাইটসিন করতে। একটা টোটো ভাড়া করে গ্রামের মধ্যে দিয়ে এগিয়ে চললাম। রাস্তা বেশ খারাপ হলেও দুপাশের বিস্তরিত ধানক্ষেত বা চিংড়ির ভেড়ি দেখতে দেখতে সময় কেটে গেলো। মিনিট পনেরোর মধ্যে চলে এলাম "হেনরি আইল্যান্ড "।মাথাপিছু ১০ টাকা করে দিয়ে প্রবেশ করলাম "Henry's Island Fisheries Project" এর অন্দরে।ভিতরটা বেশ পরিপাটি করে সাজানো। এখানে আছে কিছু চমৎকার থাকার ব্যবস্থা "Sundari Tourist Complex " ,"Mangrove Resort" যার অন্যতম। টোটো থেকে নেমে সোজা বিচ এর কাছে ,দুপাশে চোখে পড়লো নানা ম্যানগ্রোভ জাতীয় গাছ ,সাথে অসংখ্য কাঁকড়া। প্রাকৃতিক সবুজ  তোরণ পেরিয়ে এসে পৌঁছলাম  সমুদ্রে। ঘন্টাখানেক কি ভাবে কেটে গেলো বুঝতে পারলাম না। পরের গন্তব্য  "Frazerganj Fishing Harbour "।"Benfish " নামেও লোকমুখে এই জায়গা পরিচিত। এখানে প্রধানত ট্রলার থেকে  মাছ নামানো ,মাছের নিলাম আর পাশের খাঁড়ি গুলোতে ট্রলার বা ছোট নৌকা সারাই হয়। "jambudwip" যাওয়ার ছোট নৌকা বা লঞ্চ এখন থেকেই পাওয়া যায়। যদিও "jambudwip" নামা যায় না শুধুমাত্র দূর থেকে দেখেই  ফিরে আসতে হবে "Frazerganj Fishing Harbour" এ। আমরা তাই যাইনি।
এরপর আবার যাত্রা শুরু "Frazerganj  Beach " এর দিকে। যেতে গিয়ে পড়লো "kargil Beach "। এখান থেকে "Mousuni " বা "jambudwip" দুটোই দেখা যায়। এখানে নামার অনুমতি না থাকায় দূর থেকে দেখেই রওনা দিলাম আমরা। "Frazerganj  Beach " স্নান করার উপযুক্ত নয়।আশেপাশে কিছু খাবারের দোকান দেখলাম  আর দেখলাম বন্ধ হয়ে থাকা কিছু উইন্ডমিল।শুনলাম এই উইন্ডমিল নাকি ১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে। সমুদ্রের কাছেই চোখে পড়লো Andrew Fraser সাহেবের  ভাঙা  বাড়ি। কিছুক্ষন ওখানে ছবি তুলে আমরা ফিরে এলাম বকখালি।হাতে সময় খুব কম ছিল তাই তাড়াতাড়ি খাওয়া দাওয়া সেরে নিলাম আর ঝটপট ঘুরে নিলাম  " Bakkhali Crocodile Project " ।তারপর ওখান থেকে বাসে নামখানা আর তারপর ট্রেন ধরে বাড়ি। 

henry island sea beach
বকখালি যাওয়ার যাবতীয় খরচ খরচা সম্পর্কে জানতে দেখুন

কি ভাবে যাবেন ?

ট্রেন 

১) শিয়ালদহ স্টেশন থেকে যদি ট্রেনে যেতে চান তাহলে সকালে ৫.১২,৭.১৪,৯.১৬। বালিগঞ্জ থেকে ১০.১১ তে একটি ট্রেন নামখানা যায়। 
২) ট্রেন থেকে নেমে টোটো বা মটর ভ্যানে বাস স্ট্যান্ড। বাস স্ট্যান্ড থেকে বাস / টোটো / গাড়িতে বকখালি। 
৩) নামখানা থেকে ফেরার ট্রেনগুলি হলো দুপুর ৩ টা ,বিকেল ৪.৩৩ , বিকেল ৫.৩২.
sealdah namkhana train timetable 
kolkata to namkhana bus timetable

বাস 

১)এসপ্ল্যানেড থেকে সকালে ৭টা ,৮ টা , ৯ টা পরপর বাস আছে বকখালি যাওয়ার । ফেরার বাস গুলো ভোর ৫ টা থেকে ছাড়ে। তবে দুপুর ১২ টা ,১২.৩০(এসি ) , ১.১৫, ২.০০(এসি ) এই বাস গুলো বেশি উপযোগী। এসি বাসের ভাড়া ২৪০ টাকা ,নন এসি বাসের ভাড়া ১০৬ টাকা।
ওয়েবসাইট - http://www.ctconlinebooking.in
২) বারাকপুর থেকেও বাস আছে বকখালি যাওয়ার। ভোর ৬ টায় ছাড়ে। যোগাযোগ নম্বর -৭৬৯৯৯৯৩৯৩৫/৭৬৯৯৯৯৩৯৫২।

কোথায় থাকবেন ?

Bakkhali বাস স্ট্যান্ড এ নেমে ডানদিক বা বামদিকের রাস্তায় প্রচুর হোটেল যাবেন।

WBTDC Tourist Lodge
New Sagarika Tourist Lodge
Sikha Tourist Lodge
Hotel Mandakini
Hotel Monalisa
Hotel Nest
Hotel Nirala
Sanjog Hotel
Inodoy Hotel
Hotel Amarabati
Hotel Deepak(Frazer Gunj)
তবে বেশিরভাগ হোটেলের দাম অনুযায়ী ভাড়া বেশি। ফোন নম্বর লাগলে ইন্টারনেটে পেয়ে যাবেন তবে স্পট বুকিং করা সবচেয়ে ভালো।
WBTDC Tourist Lodge booking site https://www.wbtdcl.com/ @1900 inr for double bed room
Benfish Tourist Lodge booking site http://www.benfishtourism.com/ @600 inr for four bed room
Frazerganj fishing harbour
Frazerganj Sea Beach
Frazerganj Sea Beach  
Frazerganj Sea Beach Windmill 
bakkhali crocodile park 
Kargil Beach
Bakkhali Sea Beach
frazerganj fishing harbour

No comments

Ads Place