Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

Months

{fbt_classic_header}

Breaking News:

latest

Sandakphu Travel Story 2019

বরফে ঢাকা সান্দাকফু -লিখেছেন তমাল দেবনাথ
দ্বিতীয়বারের জন্য সান্দাকফু তে গেলাম। আগেরবারের চেয়ে এই বার সান্দাকফু পরিপূর্ণ ভাবে পাহাড় সব ইচ্ছা পূরণ করলো। বিগত বছর কাঞ্চনজঙ্ঘা মুখ গোমড়া করে রাখলেও এই বছর সামনে থেকে কাঞ্চনজঙ্ঘা দেখাদিল এবং তুষারপাতেরও সাক্ষী ছিলাম। শুধুমাত্র The sleeping buddha/ কাঞ্চনজঙ্ঘা নয়, মাউন্ট এভারেস্ট, মাউন্ট লোৎসে, মাউন্ট মাকালু এবং Three sisters peak আমরা চোখের সামনে দেখতে পেলাম। মাউন্ট এভারেস্ট এর সামনে শুধুমাত্র মেঘে ঢাকা ছিল। বাকি চূড়াগুলো স্পষ্টভাবে চোখের সামনে ছিল। তারসাথে অপূর্ব সূর্যোদয় যা Eastern Himalaya এ আমার দেখা সবচেয়ে সুন্দর সূর্যোদয় ছিল। আমরা মেঘের উপরে দাঁড়িয়ে সূর্যোদয় দেখলাম। মনে হলো যেন মেঘের সমুদ্রে সূর্যোদয় হলো।
NJP তে নেমে সোজা local transport এর মাধ্যমে সোজা ঘুম, সেখান থেকে সোজা মানেভঞ্জন দুপুর 1টার ভিতর পৌঁছে গেলাম। সেখান থেকে আগের থেকে বলে রাখা ভরত(গাইড) এর সাথে ল্যান্ড রোভার বুকিং করে সোজা সান্ডাকফুর দিকে যাত্রা শুরু করলাম। বুকিং করার সময় বলে দিল গাড়ি সান্ডাকফুর 2 কিমি আগের পর্যন্ত যাবে বাকিটা হেঁটে যেতে হবে। সেই মতন যাত্রা শুরু করলাম। টংলু পৌঁছানোর আগের থেকেই তুষারপাত শুরু হলো। এবং সেটা সময় এর সাথে সাথে আরো বেশী হতে শুরু করলো। গৌরিবাস ছাড়তেই ভারী তুষারপাতের জন্য গাড়ি থেকে নেমে বারবার রাস্তার বরফ সরিয়ে যেতে হচ্ছিল। এই ভাবে কালাপোখড়িতে পৌঁছে আরো বেশী তুষারপাতের সম্মুখীন হতে হলো। ফলস্বরূপ কালাপোখড়িতে রাত্রিবাস করলাম। পরদিন সেখান থেকে ট্রেকিং করে সোজা সান্দাকফুতে পৌঁছে গেলাম। সান্ডাকফুর ঠান্ডা যেন সত্যিই অসহ্যকর হয়ে উঠলো। শুধু রাতটা কাটানোর অপক্ষেই করছিলাম। পরদিন সকালে সেই অভূতপূর্ব সূর্যোদয় ও চোখের সামনে চূড়াগুলো চাক্ষুস সাক্ষী রইলাম। এইবার সান্দাকফু যেন আমার সব ইচ্ছাই পরিপূর্ণ করলো। এরপর আমরা সোজা গুরদাম হয়ে শ্রীখোলা হয়ে সোজা সেপি তে এসে রাত্রিযাপন করলাম।

খরচ খরচা

হাওড়া থেকে NJP : 2 টায়ার এসি ₹1250 টাকা জন প্রতি
NJP থেকে মানেভঞ্জন ভায়া ঘুম : 750+700(3জনের)
মানেভঞ্জন গাইড 4 দিনের জন্য : ₹4000
ল্যান্ড রোভার : ₹4000 (কালা পোখরি পর্যন্ত, সান্দাকফু হলে ₹5000 টাকা)
সিঙ্গালীলা এন্ট্রি ফ্রী : জন প্রতি ₹100 টাকা ও প্রতি ক্যামেরা ₹100 টাকা।
হোটেল/লজ : গড়ে ₹800 টাকা(কমন টয়লেট ও তিন জনের হিসাব ধরে)
খাওয়া : খিচুড়ি ₹150 টাকা সঙ্গে অমলেট
ম্যাগি ₹60 টাকা। রুটি ₹20 টাকা প্রতি পিস সঙ্গে আলুর ফুলকপি তরকারি ₹ 60 টাকা প্লেট( কমবেশী এই রেট নীচে নামার সাথে সাথে একটু কম হতে থাকবে)
সেপি থেকে সুখিয়া পোখরি তে : ₹200 টাকা জন প্রতি
সুখিয়া পোখরি থেকে শিলিগুড়ি : ₹170 টাকা জন প্রতি
শিলিগুড়ি থেকে কলকাতা : NBSTC বাস এ/সি ₹700 টাকা জন প্রতি
ক্যামেরায় ধরে রাখা মুহূর্তগুলো
 
 
 
 
 
 
 

No comments

Ads Place